মঙ্গলবার, ৬ জুন, ২০২৩

দেবীদ্বার পৌরসভা নির্বাচন : নৌকা পেতে ৯ জনের দৌড়ঝাঁপ, মাঠে নেই বিএনপি

মোহাম্মদ শরিফুল আলম চৌধুরী : প্রতিষ্ঠার ২১ বছর পর এই প্রথম হচ্ছে কুমিল্লার দেবীদ্বার পৌরসভার নির্বাচন। পৌরসভার প্রথম এ নির্বাচনের তোড়জোড় শুরু হয়েছে। নির্বাচনে মেয়র পদে নৌকা প্রতীক পেতে অন্তত ৯ জন আওয়ামী লীগের নেতা দৌড়ঝাঁপ ও লবিং শুরু করেছেন। তবে স্থানীয় বিএনপি নেতাকর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, গত একাদশ সংসদ নির্বাচনে দল ও জোটের ফল বিপর্যয় এবং কেন্দ্রীয় সিদ্ধান্ত মেনে নির্বাচনের কথা ভাবছেন না তারা।

এদিকে, এলাকার সর্বত্র চলছে আলোচনা কে হচ্ছেন নৌকার প্রার্থী। সমর্থকরা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নিজের পছন্দের প্রার্থীর পক্ষে চালাচ্ছেন সরব প্রচারণা। উপজেলার প্রাণ কেন্দ্রের হাট বাজারে শোভা পাচ্ছে প্রার্থীদের পোস্টার ও ব্যানার।

দেবীদ্বার পৌরসভা ২০০২ সালের ১৫ সেপ্টেম্বর গঠিত হয়। এ পৌরসভা প্রতিষ্ঠার পর আর কোন নির্বাচন হয়নি। প্রতিষ্ঠার ২১ বছর পর এবারই প্রথম নির্বাচন অনুষ্ঠিত হওয়ায় ভোটার ও প্রার্থীদের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা বিরাজ করছে। এ নির্বাচনে একমাত্র স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রবীণ সাংবাদিক এবিএম আতিকুর রহমান বাশার ছাড়া অন্য কোনো দলের প্রার্থীদের তৎপরতা দৃশ্যমান না থাকলেও আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যার্শীরা নৌকা প্রতীক  হিসাবে যাদের নাম শোনা যাচ্ছে তারা হলেন, কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগ উপদেষ্টা ও দেবীদ্বার পৌর আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব আবুল কাশেম চেয়ারম্যান, কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগের যুব ও ক্রীড়া সম্পাদক ও দেবীদ্বার উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান একেএম সফিকুল আলম ভিপি কামাল,  উপজেলা যুবলীগের আহবায়ক ও উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান আবুল কাশেম ওমানী, উপজেলা যুবলীগের যুগ্ম সম্পাদক ও কুমিল্লা জেলা পরিষদ সদস্য ভিপি বাবুল হোসেন রাজু, পৌর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক হাজী কেফায়েত উল্লাহ, সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা প্রভাষক সাইফুল ইসলাম শামীম, আওয়ামী লীগ নেতা এম গোলাম জাহাঙ্গীর স্বপন মোল্লা, আলহাজ্ব এমএ কাইয়ুম ভূইয়া ও হাজী মোসলেহ উদ্দিন মানিক।

জেলা ও উপজেলা আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, পৌর আওয়ামীলীগের নেতাকর্মীরা কয়েক দফা আলোচনা করেও একক মেয়র প্রার্থী চূড়ান্ত করতে পারেননি। ফলে মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে সমঝোতা না হওয়ায় উপস্থিত ৮ জন মনোনয়ন প্রত্যাশীর নামের তালিকা উপজেলা ও জেলা আওয়ামীলীগের মাধ্যমে কেন্দ্রে পাঠানোর প্রক্রিয়া সম্পন্ন হয়। পৌর আওয়ামীলীগের রেগুলেশনে ৮ জন ছাড়াও শেষ মহুর্তে এসে দলীয় মনোয়ন লাভের আশায় সরাসরি কেন্দ্র হতে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগের যুব ও ক্রীড়া সম্পাদক ও দেবীদ্বার উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান একেএম সফিকুল আলম ভিপি কামাল। এ নিয়ে নৌকা পেতে এ পৌরসভায় মোট ৯ জন প্রার্থী দলীয় ফরম জমা দিয়েছেন বলে নিশ্চিত হওয়া গেছে।

তৃণমূলের রেগুলেশনে নাম না যাওয়া মনোনয়ন প্রত্যাশী একেএম সফিকুল আলম কামাল বলেন, আমি সংগঠনটি করে আসছি অনেক দিন হয়, যেখানে কেন্দ্র হতে কোন নির্দেশনা নেই তৃণমূলে রেগুলেন করে নামের তালিকা পাঠানো সেখানে কোন অবস্থায় এ অনধিকার সাংগঠনিক চর্চায় আমার নাম আমি লিখাতে যাইনি। আমি সংগঠনের নিয়ম ও গঠণতন্ত্র মেনে রাজনীতি করে আসছি- এরপর আমাদের দলীয় সভানেত্রী যে সিদ্ধান্ত দেয় তা আমি পালন করতে সর্বদা বাধ্য।    

মঙ্গলবার বিকেলে কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগের সভাপতি ম. রুহুল আমীন জানান, আমি একটি সামাজিক অনুষ্ঠানে আমার নির্বাচনী আসন মুরাদনগরে অবস্থান করছি। তবে দেবীদ্বারের মেয়র প্রার্থীদের বিষয়ে কেউ আমার সাথে কোন যোগাযোগ করেনি।

এদিকে পৌর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো. আবদুল জলিল জানান, পৌর আওয়ামীলীগ সকলকে নিয়ে আলোচনা করে নৌকার সম্ভাব্য প্রার্থী হিসেবে হিসেবে যারা মনোনয়ন চাইবেন তাদের সাথে আলোচনা করে ৮জন এর নাম তালিকা করেছি এই তালিকা উপজেলা ও জেলার নেতাদের সাথে আলোচনা করে আমরা কেন্দ্রে পাঠানোর প্রক্রিয়া চলমান।

উল্লেখ্য- নিবাচন কমিশনের তফসিল ঘোষণা অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ দিন আগামী ১৮ জুন , যাচাই-বাছাই ১৯ জুন ও প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২৫ জুন। প্রতীক বরাদ্দের মাধ্যমে শুরু হবে প্রচার-প্রচারণা।


শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.