1. admin@meghnarkagoj.com : admin :
শনিবার, ২১ মে ২০২২, ০৮:৪৭ পূর্বাহ্ন
শিরোনাম :
দেবিদ্বার পৌর নির্বাহী কর্মকর্তার বিরুদ্ধে মিথ্যা তথ্য প্রচারের প্রতিবাদে মানববন্ধন দেবিদ্বারে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারর্স এসেসিয়েশন’র ঈদ পুণর্মিলনী ও আলোচনা সভা দেবিদ্বারে সুবিল ইউনিয়ন আ’লীগের উদ্যোগে আয়োজিত ইফতার মাহফিল দেবিদ্বার প্রাইভেট হসপিটাল এন্ড ডায়োগনেষ্টিক সেন্টার মালিক সমিতির আয়োজনে ইফতার ও দোয়া মাহফিল দেবিদ্বারে চাঁদাবাজির প্রতিবাদে শ্রমীকদের কুমিল্লা-সিলেট মহাসড়ক অবরোধ,ঘন্টাব্যাপি তীব্র যানযট কুমিল্লা (উঃ) জেলা আওয়ামীলীগের সংবাদ সম্মেলন ও সাংবাদিক মতবিনিময় দেবীদ্বারে সাথী ফসল হিসাবে জনপ্রিয় হয়ে ওঠেছে বাঙ্গি’র চাষ দেবীদ্বারে শতাধিক অসহায়ের মাঝে যুবলীগের ইফতার সামগ্রী বিতরণ দেবীদ্বারের শিক্ষানুরাগী অফিসার ইনচার্জ মোঃ আরিফুর রহমানের মানবিকতা দেবীদ্বার উপজেলা আ’লীগের কমিটি গঠনে জেলা সাংগঠনিক টিমের প্রথম সভায় গুরুত্বপুর্ন সিদ্ধান্ত

দেবিদ্বারে দু’দিনব্যপী ‘সাংস্কৃতিক পদযাত্রা’ ‘সংস্কৃতি হোক গণমানুষের মুক্তির হাতিয়ার’

দৈনিক মেঘনার কাগজ
  • আপডেট সময় : মঙ্গলবার, ২২ ফেব্রুয়ারি, ২০২২
  • ৫২ বার পঠিত

শাহিদুল ইসলামঃ

‘সংস্কৃতি হোক গণমানুষের মুক্তির হাতিয়ার’ এ- শ্লোগানকে সামনে রেখে সোম ও মঙ্গলবার দু’দিন ব্যাপী দেবিদ্বারে ‘সাংস্কৃতিক পদযাত্রা’ অনুষ্ঠিত হয়েছে।

রসুলপুর ভূমিহীন সংগঠন আঞ্চলিক শাখার’র উদ্যোগে সোমবার বেলা ১১টায় কুমিল্লার দেবিদ্বার উপজেলার রসুলপুর ইউনিয়ন কার্যালয়ের সামনে এক উদ্বোধনী সভার মধ্য দিয়ে ‘ সাংস্কৃতিক পদযাত্রা শুরু হয়।

ভূমিহীন সংগঠনের রসুলপুর শাখার সভাপতি মোঃ ফজর আলী মেম্বার’র সভাপতিত্বে এবং ‘নিজেরা করি সংস্থা’র কুমিল্লা জেলা সংগঠক আব্দুল জব্বার’র সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানের উদ্বোধন করেন, ‘সাংস্কৃতিক পদযাত্রা’ উদযাপন কমটির আহবায়ক জয়ীতা নারী আছিয়া বেগম, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষক বিশিষ্ট ও সাংবাদিক এবিএম আতিকুর রহমান বাশার, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি কুমিল্লা জেলা কমিটির সাধারন সম্পাদক এডভোকেট অশোক দেব জয়, প্রধান আলোচক ছিলেন ‘নিজেরা করি সংস্থা’ চট্রগ্রাম বিভাগীয় সমন্বয়ক ইব্রাহীম খলিল।

অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন, বীর মুক্তিযোদ্ধা আবুল কাসেম সরকার, বীর মুক্তিযোদ্ধা রজব আলী, ভূমিহীন নেত্রী নাজমা বেগম প্রমূখ। সাংস্কৃতিক পদযাত্রা চলাকালে পথে পথে আলোচনা, গণসংগীত ও গণনাটক পরিবেশিত হয়। দু’দিনব্যাপী ‘সাংস্কৃতিক পদযাত্রা’টি উপজেলার আব্দুল্লাহপুর, জিন্নতপুর, ঝিনাইয়া. খাইয়ারসহ বিভিন্ন এলাকায় ঘুরে মঙ্গলবা রাতে ‘সর্বনাশের খেলা’ নাটাক, গনসঙ্গীত ও আলোচনা সভার মধ্যদিয়ে সমাপ্তি ঘোষণা করা হবে বলে আয়োজকরা জানিয়েছেন। এর আগে জাতীয় সঙ্গীত পরিবেশন ও জাতীয় পতাকা উত্তোলনের মধ্যদিয়ে উদ্বোধনী অনুষ্ঠানে আলোচনা, গনসঙ্গীত ও ‘লজ্জায় মরি’ নাটক উপস্থাপন শেষে সাংস্কৃতিক পদযাত্রা শুরু করা হয়। বক্তারা বলেন, বঙ্গালী হাজার বছরের সংস্কৃতির হারিয়ে যাওয়া গ্রাম-বাংলার, জারী, সারী, যাত্রাপালা- নাটকসহ নানা সাংস্কৃতির পুণর্জাগরণ সৃষ্টি করতেই এ পদযাত্রার আয়োজন করা হয়েছে। এসব কর্মকান্ডের মধ্যে দিয়ে সাধারন মানুষকে সচেতন করতে- শোষন-বঞ্চনা, নারী ও শিশু নির্যাতন, যৌতুক, বাল্য বিয়ে, ইভটিজিংসহ নানা বিষয় তুলে ধরা হয়।

আরো পড়ুন :  শাড়ি বেয়ে লঞ্চের তৃতীয় তলা থেকে নিচে নামি, বেঁচে ফেরার ভয়াবহ বর্ণনা

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা