1. admin@meghnarkagoj.com : admin :
শনিবার, ২১ মে ২০২২, ০৮:০৬ পূর্বাহ্ন
শিরোনাম :
দেবিদ্বার পৌর নির্বাহী কর্মকর্তার বিরুদ্ধে মিথ্যা তথ্য প্রচারের প্রতিবাদে মানববন্ধন দেবিদ্বারে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারর্স এসেসিয়েশন’র ঈদ পুণর্মিলনী ও আলোচনা সভা দেবিদ্বারে সুবিল ইউনিয়ন আ’লীগের উদ্যোগে আয়োজিত ইফতার মাহফিল দেবিদ্বার প্রাইভেট হসপিটাল এন্ড ডায়োগনেষ্টিক সেন্টার মালিক সমিতির আয়োজনে ইফতার ও দোয়া মাহফিল দেবিদ্বারে চাঁদাবাজির প্রতিবাদে শ্রমীকদের কুমিল্লা-সিলেট মহাসড়ক অবরোধ,ঘন্টাব্যাপি তীব্র যানযট কুমিল্লা (উঃ) জেলা আওয়ামীলীগের সংবাদ সম্মেলন ও সাংবাদিক মতবিনিময় দেবীদ্বারে সাথী ফসল হিসাবে জনপ্রিয় হয়ে ওঠেছে বাঙ্গি’র চাষ দেবীদ্বারে শতাধিক অসহায়ের মাঝে যুবলীগের ইফতার সামগ্রী বিতরণ দেবীদ্বারের শিক্ষানুরাগী অফিসার ইনচার্জ মোঃ আরিফুর রহমানের মানবিকতা দেবীদ্বার উপজেলা আ’লীগের কমিটি গঠনে জেলা সাংগঠনিক টিমের প্রথম সভায় গুরুত্বপুর্ন সিদ্ধান্ত

দেবিদ্বারে ‘স্বাস্থ্য বিষয়ক সেমিনার

দৈনিক মেঘনার কাগজ
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৭ ফেব্রুয়ারি, ২০২২
  • ৫৫ বার পঠিত

দেবিদ্বার প্রতিনিধিঃ

কুমিল্øা জেলার দেবিদ্বরে ‘ইন্ডেক্স হেলথ কেয়ার’ শাখা ব্যবস্থাপক মোঃ মোরশেদ আলম’র সভাপতিত্বে এবং মোঃ আনোয়ার পারভেজ খান’র সঞ্চালনায় উক্ত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ‘ইন্ডেক্স ল্যাবরেটরিজ (আয়ুর্বেদী)’র নির্বাহী পরিচালক ডাঃ মোঃ জাকির হোসেন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাংবাদিক এবিএম আতিকুর রহমান বাশার, দেবিদ্বার প্রাইভেট হাসপাতাল এন্ড ডায়োগনেষ্টিক সেন্টার মালিক সমিতির সাধারন সম্পাদক মোঃ ময়নাল হোসেন, ‘ইন্ডেক্স ল্যাবরেটরিজ (আয়ুর্বেদী)’র পরিচালক মন্ডলীর সদস্য মোঃ মুজাহিদুল ইসলাম সেলিম।

অনুষ্ঠানের প্রধান অতিথি ডাঃ জাকির হোসেন বলেন, চিকিৎসাবিজ্ঞানে ভেষজ বা উদ্ভিজ্জ প্রাকৃতিক উপাদানের ব্যবহার আজকের নয়। সুপ্রাচীনকাল থেকেই নানা প্রাকৃতিক উপাদান ব্যবহৃত হয়ে আসছে ওষুধে। আমরা সবাই জানি যে কুইনিনগাছের ছাল থেকে তৈরি হয়েছে ম্যালেরিয়ার ওষুধ। ব্যথানাশক মরফিন তৈরি হয় ওপিয়াম বা আফিম থেকে। হার্টের ওষুধ ডিজিটালিস বা অ্যাসপিরিনও আসে একধরনের উদ্ভিদ থেকেই। আমাদের একটি ওষুধ যে উৎস থেকেই তৈরি হোকনা কেন, বৈজ্ঞানিক পরীক্ষার নানা পর্যায় পেরিয়ে তবেই অনুমোদিত হয়। আমাদের ‘ইন্ডেক্স ল্যাবরেটরিজ’র পন্যগুলোও বিশ^মানের এবং স্বল্পখরচে কিডনি, ডায়াবেটিস, পাইলস, হৃদরোগ, লিবার, যক্ষèা, হাপানী বা ম্বাসকষ্টজনিত রোগসহ বিভিন্ন রোগ নিরাময়ে মানসম্পন্ন ৬০ প্রকার ঔষধ বাজারজাত করে আসছি।

সেমিনারে অন্যান্য আলোচকরা আরো বলেন, বিজ্ঞান ও প্রযুক্তির উন্নয়নের ধারায় চিকিৎসা বিজ্ঞাননের অনেক উন্নতি ঘটেছে। এলোপ্যাথিক ঔষধের পাশাপাশি হোমিওপ্যাথিক, থেরাপী ও হারবাল বা প্রাকৃতিক ঔষধের অভূতপূর্ব উন্নয়ন ঘটেছে। স্বাস্থ্য ব্যাবস্থার অব্যবস্থাপনা ও নজরদারীর অভাবে বাজারে মানহীন তথা অকার্যকর ও জীবন বিপন্নকারী নানা নকল ঔষধের প্রভাব রয়েছে।

আরো পড়ুন :  সিপিবি কুমিল্লা জেলা কমিটির দ্বাদশ সম্মেলন অনুষ্ঠিত

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা