1. admin@meghnarkagoj.com : admin :
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০২:১৬ অপরাহ্ন
শিরোনাম :
সন্তানকে নিয়ে হলে এসে এসএসসি পরীক্ষা দিলেন যমজ দুইবোন! দেবিদ্বারে যুব মহিলা লীগের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯২তম জন্ম বার্ষিকীতে দোয়া ও আলোচনা সভা দেবিদ্বারে এমপি-চেয়ারম্যানের দ্বন্ধের তদন্ত প্রতিবেদন ১৫ কার্য দিবসে প্রধান মন্ত্রীর কাছে জমাদানের নির্দেশ আ’লীগ সভাপতি উপর হামলা ও এমপি রাজী’র নামে অপপ্রচারের প্রতিবাদে দেবিদ্বারে ছাত্রলীগের বিক্ষোভ মিছিল দেবিদ্বারে শান্ত হত্যাকান্ডে দুই আসামী গ্রেফতার, খুনিদের গডফাদারকে আইনের আওতায় আনার দাবী এলাকাবাসীর মাহবুবুর রহমানের মাতৃ বিয়োগে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ বাহরাইন জেলা শাখার শোক দেবিদ্বারে উপজেলা চেয়াম্যানের পানিবন্দী ৫০০ পরিবারের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ দেবিদ্বারে বড় ভাইয়ের ছুরিকাঘাতে ছোট ভাই খুন দেবিদ্বারে নবাগত ওসি কমল কৃষ্ণ ধরের সাংবাদিকদের সাথে মতবিনিময় দেবিদ্বারে ছাত্র বলৎকারের অভিযোগে মাদ্রাসা শিক্ষক আটক

দেবীদ্বারে নির্বাচন পরবর্তী সহিংসতা ৪ পুলিশ সহ আহত ৩০জন, সড়ক অবরোধ ও হামলার নেতৃত্বদানকারী আলম মেম্বরসহ আটক ২৫/৩০

দৈনিক মেঘনার কাগজ
  • আপডেট সময় : বুধবার, ৯ ফেব্রুয়ারি, ২০২২
  • ১৪৯ বার পঠিত

শাহিদুল ইসলামঃ

দেবীদ্বারে নির্বাচন পরবর্তী সহিংসতায় উপজেলার বড়শালঘর ইউনিয়নের ৫নং ছোটশালঘর গ্রামের বিজয়ী মেম্বার প্রার্থী আলম হাজারী ও পরাজিত প্রার্থী সাবেক মেম্বার ফরিদ উদ্দিন সরকারের সমর্থক এবং ইউছুফপুর ইউনিয়নের শিবপুর গ্রামের বিজয়ী প্রার্থী আনোয়ার হোসেন ও পরাজিত প্রার্থী আবুল কালাম’র সমর্থকদের মধ্যে দফায় দফায় সংঘর্ষে অন্তত: ২৫/৩০জন আহত হওয়ার সংবাদ পাওয়া গেছে।

আলম হাজারী মেম্বারসহ ১০/১২জনকে পুলিশ আটক করার সংবাদে তার কয়েকশত নারী-পুরুষ সমর্থক কুমিল্লা-সিলেট আঞ্চলিক মহাসড়ক অবরোধ করে তাদের মুক্তির দাবীতে বিক্ষোভ প্রদর্শন করতে থাকে। এসময় সড়কের উভয় পাশের্^ শত শত যান ও মালবাহী পরিবহন আটকা পড়ে যায়।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বিপুল পরিমান ফাঁকাগুলি, রাবার বুলেট ও টিয়ারসেল নিক্ষেপ করে ছত্রভঙ্গ করার চেষ্টা চালায়। এসময় রাবার বুলেটের আঘাতে ১ নারীসহ অন্তত: ১৫/২০জন আহত হন অপরদিকে প্রতিপক্ষের ইট পাটকেলের আঘাতে ৪ পুলিশ সদস্য আহত হওয়ার সংবাদ পাওয়া গেছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, আহত পুলিশের উপ-পরিদর্শক(এসআই) জহিরুল ইসলাম, কনষ্টেবল মফিজুল ইসলাম ও কনষ্টেবল মৃত্যুঞ্জয় বর্মণকে প্রাথমিক চিকিৎসা সেবা দিয়ে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তরিত করা হয়। অপরদিকে আলম হাজারীর সমর্থক বুলেট বিদ্ধ শিপন হাজারী ও তাছলিমা বেগমকে দেবীদ্বার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

ইউছুফপুর ইউনিয়নের শিবপুর গ্রামে দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের সংঘর্ষে আহত উভয় পক্ষের কালাম, মাসুক, শাহীন ও নূরে আলমকে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি ও বাকীদের দেবীদ্বার হাসপাতালে ভর্তি করা হয়েছে।

পৃথক সংঘর্ষের ঘটনাগুলো ঘটে বুধবার অনুমান সকাল ১১টায় ইউছুফুর ইউনিয়নের শিবপুর গ্রামে এবং সকাল সাড়ে ১১টায় বড়শালঘর ইউনিয়নের ছোটশালঘর গ্রামে।

স্থানীয় ও প্রত্যক্ষদর্শিরা জানান, বিজয়ী মেম্বার আলম হাজারীর ঢোল, বাঁশিসহ বিভিন্ন বাদ্যযন্ত্র বাজিয়ে একটি বিজয় মিছিল নিয়ে যাওয়ার পথে হঠাৎ প্রতিপক্ষের পরাজিত প্রার্থী সাবেক মেম্বার ফরিদ উদ্দিন সরকার তার ভাই ইউএমএ উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক শাহজাহান সরকার ও আবিদ সরকারের বাড়ির দ্বিতল ভবনসহ ৩টি ভবনে হামলা, ভাংচুর, লুটপাটের ঘটনা ঘটনায়। সংবাদ পেয়ে পুলিশ ঘটনাস্থল থেকে আলম হাজারী মেম্বার ও তার বড় ভাই ও শাহজাহান হাজারীসহ ১০/১২ জন সমর্থককে আটক করে থানায় নিয়ে আসে।

আরো পড়ুন :  ধর্ষণ ঘটনার পর ভ্রু প্লাক করে চেহারা বদলে ফেলে প্রধান আসামি

ওই সংবাদে আলম হাজারীর সমর্থক কয়েকশত নারী-পুরুষ দুপুর ১২টা থেকে কুমিল্লা- সিলেট আঞ্চলিক মহাসড়ক অবরোধ করে আটক কৃতদের মুক্তির দাবীতে বিক্ষোভ মিছিল করতে থাকে। পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে পুলিশ বিপুল সংখ্যক ফাঁকা গুলি, রাবার বুলেট, টিয়ার সেল নিক্ষেব করে সংঘর্ষে লিপ্ত শত শত মানুষকে ছত্রভঙ্গ করার চেষ্টা করে। এতে বিক্ষোভ কারীদের ককেজন রাবার বুলেট বিদ্ধ হলেও বিক্ষোভকারীদের ইট পাটকেলের আঘাতে ৪ পুলিশ আহত হওয়ার সংবাদ পাওয়া গেছে।

পরিস্থিতি নিয়ন্ত্রনে পুলিশ প্রশাসন জোরধার করা হয়। দেবীদ্বার, মুরাদনগর, বাঙ্গরা বাজার, বুড়িচং, ব্রাক্ষণপাড়া থানা পুলিশের সাথে বিপুল সংখ্যক দাঙ্গা পুলিশ মোতায়েন করা হয়েছে। প্রতিটি গ্রামের প্রবেশ পথে পুলিশ চৌকি বসানো হয়েছে। কোন ধরনের পথচারী এমনকি সাংবাদিকদের প্রবেশে পুলিশ বাঁধাদান করছেন। গ্রামগুলো মানুষ শূণ্য হয়ে পড়েছে বলে জানা যায়। গ্রামের ভেতরের ভাংচুরের পরিস্থিতি সম্পর্কে স্থানীয় লোকজন কিংবা পুলিশ প্রশাসনের পক্ষ থেকে কোন তথ্য পাওয়া যায়নি।

ছোটশালঘর গ্রামের আলমগীর হোসেন নামে এক ব্যাক্তি সেল ফোনে জানান আলম হাজারীর পক্ষ থেকে পরাজিত মেম্বার প্রার্থীর ফরিদ উদ্দিনের বাড়িতে মিষ্টি পাঠালে মিষ্টিদাতা তামিম ও হোসেন নামে দু’সমর্থককে মারধর করার সংবাদে আলম হাজারীর বিজয় মিছিলে থাকা লোকজন ওই বাড়িতে হামলা চালায়। আলমগীর আরো জানান, সন্ধ্যা ৬টার দিকে স্থানীয় সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুল সেল ফোনে বিক্ষোভকারীদের সড়ক অবরোধ প্রত্যাহরের আহবান জানালে তারা অবরোধ তুলে নেয়।

অপর ঘটনাটি ঘটে বুধবার সকাল ১০টায় ইউছুফ পুর ইউনিয়নের শিবপুর গ্রামে। বিজয়ী মেম্বার আনোয়ার’র বিজয় মিছিলের প্রস্তুতি নিলে পার্শ্বর্তী বাড়ির পরাজিত মেম্বার প্রার্থী সাবেক মেম্বার আবুল কালাম’র সমর্থকদের মধ্যে কথা কাটাকাটির এক পর্যায়ে সংঘর্ষ শুরু হয়। সংঘর্ষে আবুল কালাম ও তার সমর্থক মাসুক, শাহীনসহ ৫ সমর্থক আহত হন। অপর দিকে বিজয়ী মেম্বার আনোয়ার’র সমর্থক নাজমুল, নূরে আলম, বোন শাহানা আক্তার সহ ৭ জন আহত হয়েছেন। এছাড়াও গত ২দিনে উপজেলা বিভিন্ন গ্রামে ঘর-বাড়ি, দোকান, খড়ের পাড়ায় আগুন, ভাংচুর, হামলা, লুটপাটের ঘটনা ঘটেছে অসংখ্য।

আরো পড়ুন :  দেবিদ্বার উপজেলা আ’লীগের ২১ সদস্য বিশিষ্ট সম্মেলন প্রস্তুত কমিটি গঠন

পরিস্থিতি জানার জন্য রাত ৯টায় এ রিপোর্ট লিখা পর্যন্ত দেবীদ্বার থানার অফিসার ইনচার্জ মোঃ আরিফুর রহমান, ওসি তদন্ত মারুফুর রহমান সাথে বার বার সেল ফোনে যোগাযোগ করেও কোন ধরনের তথ্য পাই।

দেবীদ্বার থানার ডিউটি অফিসার উপ-পরিদর্শক তাছলিমা তালুকদার জানান, ওই সংক্রান্তে কোন তথ্যই আমার জানা নেই, তবে এজন এস,আইসহ তিন পুলিশ সদস্য আহত এবং হামলায় জড়িত ২৫/৩০ জনকে আটক করা হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে দেবীদ্বার থানা পুলিশের বাহিরেও মুরাদনগর, বাঙ্গরা বাজার, বুড়িচং, ব্রাক্ষণপাড়া থানা পুলিশসহ প্রায় শতাধিক দাঙ্গা পুলিশ মোতায়েন করা হয়েছে। গ্রামগুলোর সুরক্ষায় সেখানে প্রতিটি সড়কের গুরুত্বপূর্ণ স্থানে পুলিশ মোতায়েন রাখা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা