1. admin@meghnarkagoj.com : admin :
শনিবার, ২১ মে ২০২২, ০৮:২৭ পূর্বাহ্ন
শিরোনাম :
দেবিদ্বার পৌর নির্বাহী কর্মকর্তার বিরুদ্ধে মিথ্যা তথ্য প্রচারের প্রতিবাদে মানববন্ধন দেবিদ্বারে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারর্স এসেসিয়েশন’র ঈদ পুণর্মিলনী ও আলোচনা সভা দেবিদ্বারে সুবিল ইউনিয়ন আ’লীগের উদ্যোগে আয়োজিত ইফতার মাহফিল দেবিদ্বার প্রাইভেট হসপিটাল এন্ড ডায়োগনেষ্টিক সেন্টার মালিক সমিতির আয়োজনে ইফতার ও দোয়া মাহফিল দেবিদ্বারে চাঁদাবাজির প্রতিবাদে শ্রমীকদের কুমিল্লা-সিলেট মহাসড়ক অবরোধ,ঘন্টাব্যাপি তীব্র যানযট কুমিল্লা (উঃ) জেলা আওয়ামীলীগের সংবাদ সম্মেলন ও সাংবাদিক মতবিনিময় দেবীদ্বারে সাথী ফসল হিসাবে জনপ্রিয় হয়ে ওঠেছে বাঙ্গি’র চাষ দেবীদ্বারে শতাধিক অসহায়ের মাঝে যুবলীগের ইফতার সামগ্রী বিতরণ দেবীদ্বারের শিক্ষানুরাগী অফিসার ইনচার্জ মোঃ আরিফুর রহমানের মানবিকতা দেবীদ্বার উপজেলা আ’লীগের কমিটি গঠনে জেলা সাংগঠনিক টিমের প্রথম সভায় গুরুত্বপুর্ন সিদ্ধান্ত

দেবিদ্বারে করোনা সংক্রমণ বিস্তৃতি রোধে ইভিএম’র পরিবর্তে ব্যালটে ভোট গ্রহনের দাবীতে আবেদন

দৈনিক মেঘনার কাগজ
  • আপডেট সময় : রবিবার, ১৬ জানুয়ারি, ২০২২
  • ১৭৩ বার পঠিত

শাহিদুল ইসলামঃ

করোনা মহামারী ‘অমিক্রনের’ প্রকোপ বেড়ে যাওয়ায় আসন্ন ইউপি নির্বাচনে ইভিএম ভোটিং পদ্ধতিতে সংক্রমণ ছড়িয়ে পড়ার আশংকায় এ পদ্ধতি বাতিল করে মানুষের জীবন বাঁচাতে নির্বাচন কমিশনের নিকট ব্যালট পেপারের মাধ্যমে ভোট গ্রহনের আবেদন জানিয়েছেন দেবিদ্বার উপজেলার দুই ইউনিয়নের ভোটারগন।

রোববার উপজেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তার বরাবরে উপজেলার ১০নং গুনাইঘর দক্ষিণ ইউনিয়ন ও ১৫ নং বরকামতা ইউনিয়নের ভোটারদের পক্ষে গণস্বাক্ষরিত ওই আবেদন করা হয়। আবেদন পত্রে উল্লেখ করা হয়, উপজেলার ১৫ ইউনিয়নের মধ্যে ১০নং গুনাইঘর দক্ষিণ ইউনিয়ন ও ১৫ নং বরকামতা ইউনিয়নে ইভিএম ভোটিং পদ্ধতিতে ভোট গ্রহনের ঘোষণা দেয় নির্বাচন কমিশন। যেহেতু বিশে^র বিভিন্ন দেশের ন্যায় আমাদের দেশেও করোনা মহামারী ‘অমিক্রন’র প্রকোপ দিন দিন ভয়ঙ্কর আকার ধারন করেছে। ইতিমধ্যে দেবিদ্বারেও চলতি মাসেই ৩জন করোনা পজেটিভ সনাক্ত হয়েছে বলে জানিয়েছেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কন্ট্রোল ডিজিজ ডাঃ সোহেল রানা।

নির্বাচন কমিশনের সপ্তম ধাপে বাকী ১৩৭টি ইউনিয়ন পরিষদ’র নির্বাচন আগামী ৭ ফেব্রুয়ারী সম্পন্ন হতে যাচ্ছে। সারা দেশের ১৩৭টির মধ্যে আসন্ন ইউপি নির্বাচনে দেবিদ্বারের ১৫টি ইউনিয়নের দুইটি ইউনিয়নে ইভিএম ভোটিং পদ্ধতিতে ভোট গ্রহণ হতে যাচ্ছে, এতে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার আশংকায় এ পদ্ধতি বাতিল করে ব্যালট পেপারের মাধ্যমে ভোট গ্রহনের দাবী জানিয়েছেন। কারন ইউভিএম পদ্ধতিতে আঙ্গুলের ছাপের মাধ্যমে ভোট গ্রহনের ফলে এক ব্যাক্তি থেকে আরো বিপুল সংখক মানুসের মাঝে ছড়িয়ে করোনা বিস্তার মারাত্মক আকার ধারন করতে পারে। তাই ব্যালট পেপারের মাধ্যমে উপজেলার অন্য ১৩টি ইউনিয়নের ন্যায় স্বাস্থ্যবিধি মেনে ভোট দিতে পারলে দেবিদ্বারের দুই ইউনিয়নের ভোটারগন করোনা সংক্রমের বিস্তার থেকে রক্ষা পাবে।

আবেদনকারীদের মধ্য থেকে অনেকেই বলেন, ইভিএম পদ্ধতি সময়োপযোগী তবে নতুন করোনা অমিক্রয়নের প্রাদুর্ভাবে হাতের ছাপে করোনার বিস্তৃতি ঘটবে আশংকাজনক হারে। দেবিদ্বারের বাকী ১৩টি ইউপির সাথে বাকী দু’টির নির্বাচন ব্যালটে গ্রহনের জোর দাবী জানাচ্ছি।

আরো পড়ুন :  দেবিদ্বারে ইউনিয়ন পরিষদ নির্বাচনে তৃণমূলের পছন্দের প্রার্থী দেবে আওয়ামী লীগ

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডাঃ মঞ্জুর রহমান বলেন, ইভিএম পদ্ধতিতে অর্থাৎ আঙ্গুলের ছাপে ভোট প্রদান করা হবে সেহেতু করোনায় নতুনভাবে অমিক্রনের প্রাদূর্ভাব সারা বিশে^র ন্যায় আমাদের দেশেও তার প্রভাব আছে। হাজার ভোটারের আঙ্গুলের ছাপে ভোটদানকালে সংক্রমিত ৮/১০জনের মধ্যে ভাইরাস থাকতে পারে। তবে স্বাস্থ্য বিধি মেনেই ভোট প্রদান করতে হবে। একই মেশিনে ভোট প্রদান করলে সেনিটাইজার ব্যবহার বাধ্যতামূলক করতে হবে।

সাবেক দেবিদ্বার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা বর্তমান লক্ষèীপুর জেলা সিভিল সার্জন ডাঃ আহাম্মেদ কবির বলেন, ইভিএম ভোট গ্রহনকালে আঙ্গুলের ছাপ ব্যবহার করা মেসিন প্রতিবারই সেনিটাইজার ব্যাবহার, মাক্স পড়া এবং সামাজিক দূরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি মানায় বেশী গুরুত্ব দিতে হবে ।

এব্যাপারে দেবিদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আশিক উন-নবী সাথে যোগাযোগ করলে তিনি জানান, নির্বাচন ইভিএম পদ্ধতি বা ব্যালট পদ্ধতিতে সম্পন্ন করা হবে, তা সম্পুর্ণ নির্বাচন কমিশনের এখতিয়ার। নির্বাচন কমিশনে যেহেতু আবেদন করা হয়েছে, সেহেতু আবেদনের প্রেক্ষিতে নির্বাচন কমিশনই সিদ্ধান্ত নেবেন।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা