1. admin@meghnarkagoj.com : admin :
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০৩:০২ অপরাহ্ন
শিরোনাম :
সন্তানকে নিয়ে হলে এসে এসএসসি পরীক্ষা দিলেন যমজ দুইবোন! দেবিদ্বারে যুব মহিলা লীগের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯২তম জন্ম বার্ষিকীতে দোয়া ও আলোচনা সভা দেবিদ্বারে এমপি-চেয়ারম্যানের দ্বন্ধের তদন্ত প্রতিবেদন ১৫ কার্য দিবসে প্রধান মন্ত্রীর কাছে জমাদানের নির্দেশ আ’লীগ সভাপতি উপর হামলা ও এমপি রাজী’র নামে অপপ্রচারের প্রতিবাদে দেবিদ্বারে ছাত্রলীগের বিক্ষোভ মিছিল দেবিদ্বারে শান্ত হত্যাকান্ডে দুই আসামী গ্রেফতার, খুনিদের গডফাদারকে আইনের আওতায় আনার দাবী এলাকাবাসীর মাহবুবুর রহমানের মাতৃ বিয়োগে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ বাহরাইন জেলা শাখার শোক দেবিদ্বারে উপজেলা চেয়াম্যানের পানিবন্দী ৫০০ পরিবারের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ দেবিদ্বারে বড় ভাইয়ের ছুরিকাঘাতে ছোট ভাই খুন দেবিদ্বারে নবাগত ওসি কমল কৃষ্ণ ধরের সাংবাদিকদের সাথে মতবিনিময় দেবিদ্বারে ছাত্র বলৎকারের অভিযোগে মাদ্রাসা শিক্ষক আটক

শনাক্তের পাশাপাশি এবার মৃত্যু বাড়ছে লাফিয়ে

দৈনিক মেঘনার কাগজ
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৩ জানুয়ারি, ২০২২
  • ১৪৭ বার পঠিত
অনলাইন ডেস্কঃ
করোনার রোগী, সংক্রমণের হারের পর এবার ভাইরাসটিতে মৃত্যুর সংখ্যাতেও লাফ দেখল বাংলাদেশে। গত ২৪ ঘণ্টায় দেশে ১২ জনের মৃত্যুর তথ্য মিলেছে যা প্রায় তিন মাসের মধ্যে সর্বোচ্চ।
করোনার তৃতীয় ঢেউ ছড়িয়ে পড়ার আশঙ্কার মধ্যে বিধিনিষেধ শুরুর দিন বুধবার সকাল আটটা থেকে বৃহস্পতিবার সকাল আটটা পর্যন্ত মৃত্যুর এই তথ্য জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।
এক দিনে এর চেয়ে বেশি মৃত্যু হয়েছিল গত ১৭ অক্টোবর। সেদিন ২৪ ঘণ্টায় ১৬ জনের মৃত্যুর কথা জানানো হয়েছিল।
বৃহস্পতিবার বিকেলে গণমাধ্যমে পাঠানো প্রতিবেদন অনুযায়ী এই ২৪ ঘণ্টায় ভাইরাসটির উপস্থিতি ধরা পড়েছে ৩ হাজার ৩৫৯ জনের দেহে।
এক দিনে এর চেয়ে বেশি রোগী সবশেষ পাওয়া গিয়েছিল গত ২ সেপ্টেম্বর। সেদিন ২৪ ঘণ্টায় ৩ হাজার ৪৩৬ জন রোগী পাওয়ার কথা জানানো হয়।
রোগীর পাশাপাশি পরীক্ষার বিপরীতে রোগীর হারও বেড়েছে। গত ২৪ ঘন্টায় যত নমুনা পরীক্ষা করা হয়েছে তার ১২ দশমিক ০২ শতাংশের মধ্যে ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।
এর চেয়ে বেশি শনাক্তের হার ছিল গত ৩০ আগস্ট। সেদিন পরীক্ষার বিপরীতে ১২.০৭ শতাংশ রোগী পাওয়া যায়।
এ নিয়ে গত টানা ৭ দিন পরীক্ষার বিপরীতে রোগীর সংক্রমণ ৫ শতাংশের বেশি পাওয়া গেল, যা দেশে করোনার তৃতীয় সংক্রমণের প্রমাণ হিসেবে দেখা হচ্ছে।
এই সংক্রমণের বিষয়টি নিশ্চিত হওয়া যাবে আরও ৭ দিন পর। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নীতিমালা অনুযায়ী, টানা ১৪ দিন শনাক্তের হার ৫ শতাংশের বেশি থাকলে তৃতীয় সংক্রমণ নিশ্চিত হয়ে যাবে।
গত ৪ অক্টোবর দ্বিতীয় ঢেউ নিয়ন্ত্রণে আসার পর ১১ জানুয়ারি প্রথমবারের মতো শনাক্তের হার ৫ শতাংশ ছাড়ায়। এরপর প্রতিদিনই শনাক্তের হার বেড়েছে। একদিন ছাড়া রোগীর সংখ্যাও বেড়েছে প্রতিদিন। যেদিন রোগী কমেছে, সেদিন ছিল শনিবার, যেদিন সাধারণত কম রোগী শনাক্তর তথ্য পাওয়া যায়। এর কারণ, শুক্রবার সাধারণত পরীক্ষা কম করানো হয়ে থাকে।
স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তি অনুযায়ী গত ২৪ ঘণ্টায় দেশে করোনার পরীক্ষা হয়েছে ২৭ হাজার ৯২০টি। আগের দিন পরীক্ষা হয়েছিল ২৪ হাজার ৯৬৪ টি। অর্থাৎ করোনার উপসর্গও বেশি পাওয়া যাচ্ছে।
এই রোগীদের মধ্যে সিংহভাগই ঢাকা বিভাগের। প্রায় সাড়ে তিন হাজার রোগীর মধ্যে ২ হাজার ৬৬৭ জনই এই এলাকার। মোট পরীক্ষারও দুই তৃতীয়াংশ হয়েছে বিভাগে। ১৮ হাজার ৭৭৯টি নমুনা পরীক্ষা হয়েছে এখানে।
মৃত্যুও বেশি হয়েছে ঢাকাতেই। ১২ জনের মধ্যে ৮ জনই মারা গেছে এই বিভাগটিতে। বাকি বিভাগগুলোর মধ্যে চট্টগ্রাম, খুলনা, বরিশাল ও ময়মনসিংহে মারা গেছে একজন করে।
এই ১২ জনই হাসপাতালে ভর্তি ছিলেন, যাদের মধ্যে পুরুষ ও নারী সমান ৬ জন করে। এদের মধ্যে ২০ থেকে ৩০ বছর বয়সী একজন, ৫০ থেকে ৬০ বছর বয়সী চার জন আর ৬০ থেকে ৭০ বছর বয়সী ৪ জন, ৭০ থেকে ৮০ বছর বয়সী ২ জন আর ৯০ বছরের বেশি একজন।
আরো পড়ুন :  দেবিদ্বারে পাগলা কুকুরে কামড়ে ৬ শিশু- কিশোর আহত

One response to “শনাক্তের পাশাপাশি এবার মৃত্যু বাড়ছে লাফিয়ে”

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা