1. admin@meghnarkagoj.com : admin :
শনিবার, ২১ মে ২০২২, ০৯:০২ পূর্বাহ্ন
শিরোনাম :
দেবিদ্বার পৌর নির্বাহী কর্মকর্তার বিরুদ্ধে মিথ্যা তথ্য প্রচারের প্রতিবাদে মানববন্ধন দেবিদ্বারে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারর্স এসেসিয়েশন’র ঈদ পুণর্মিলনী ও আলোচনা সভা দেবিদ্বারে সুবিল ইউনিয়ন আ’লীগের উদ্যোগে আয়োজিত ইফতার মাহফিল দেবিদ্বার প্রাইভেট হসপিটাল এন্ড ডায়োগনেষ্টিক সেন্টার মালিক সমিতির আয়োজনে ইফতার ও দোয়া মাহফিল দেবিদ্বারে চাঁদাবাজির প্রতিবাদে শ্রমীকদের কুমিল্লা-সিলেট মহাসড়ক অবরোধ,ঘন্টাব্যাপি তীব্র যানযট কুমিল্লা (উঃ) জেলা আওয়ামীলীগের সংবাদ সম্মেলন ও সাংবাদিক মতবিনিময় দেবীদ্বারে সাথী ফসল হিসাবে জনপ্রিয় হয়ে ওঠেছে বাঙ্গি’র চাষ দেবীদ্বারে শতাধিক অসহায়ের মাঝে যুবলীগের ইফতার সামগ্রী বিতরণ দেবীদ্বারের শিক্ষানুরাগী অফিসার ইনচার্জ মোঃ আরিফুর রহমানের মানবিকতা দেবীদ্বার উপজেলা আ’লীগের কমিটি গঠনে জেলা সাংগঠনিক টিমের প্রথম সভায় গুরুত্বপুর্ন সিদ্ধান্ত

ব্রাহ্মণবাড়িয়ায় শীতের সবজি চাষে কৃষকদের সফলতা

দৈনিক মেঘনার কাগজ
  • আপডেট সময় : সোমবার, ২৭ ডিসেম্বর, ২০২১
  • ৭৪ বার পঠিত

তৌহিদুর রহমান:

ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর, আখাউড়া ও নাসিরনগর উপজেলায় শীতকালীন সবজি চাষ ও পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। অনেক কৃষক আগাম সবজি বিক্রি করে বেশ লাভবান হচ্ছেন। ফলন ভালো ও স্থানীয় বাজারে ভালো দাম পাওয়ায় দিন দিন বৃদ্ধি পাচ্ছে সবজির আবাদ।

ফুলকপি, বাঁধাকপি, মূলা, লাল শাক, চমেটো, শিম, করলা, লাউসহ নানা প্রজাতির সবজি জমিতে উৎপাদন করছেন স্থানীয় কৃষকরা। কুয়াশার চাদরে ডাকা ভোর থেকেই লোকজন ছুটে চলেন সবজি ক্ষেতে। নারী পুরুষসহ সব বয়সী লোকজন সবজি ক্ষেতে করছেন পরিচর্যা । আবার কেউ কেউ সবজি নিয়ে স্থানীয় বাজারে বিক্রি করছেন। পাশাপাশি সড়ক যোগাযোগ ব্যবস্থা ভালো থাকায় এখানকার সবজি যাচ্ছে দেশের বিভিন্ন স্থানেও। সবজি চাষে বদলে দিয়েছে এখানকার শত শত কৃষকের ভাগ্যের চাকা।

সরেজমিনে ঘুরে জানা যায়, নানা প্রতিকুলতা অপেক্ষা করে মৌসুম অনুযায়ী বছরের বেশির ভাগ সময় তারা সবজি আবাদ করছেন। খরচ তুলনায় সবজির ফলন ভাল হওয়ায় এ অঞ্চলের কৃষকরা মৌসুমী সবজি চাষ করে বেশ স্বাবলম্বী হচ্ছেন। বর্তমান বাজার মূল্য ভাল হওয়া দিনে দিনে বাড়ছে সবজির উৎপাদন। এখানকার সবজি এলাকার গন্ডি ছাড়িয়ে যাচ্ছে দেশের বিভিন্ন স্থানে।

সবজি চাষ করেন কৃষক মো. মনির খান বলেন, ১৮০ শতক জায়গা এক বছরের জন্য ইজারা নিয়ে লাউ, করলা, শসাসহ নানা প্রকার সবজি চাষ করেন। এ চাষে তার খরচ হয়েছে প্রায় ১ লাখ ৫০ হাজার টাকা। ফলন ভালো হয়েছে, খরচ বাদে আশা করছেন এক লাখ টাকা আয় হবে।

আরেক চাষী মো. আব্দুল মন্নান জানান, এ মৌসুমে দেশীয় পদ্ধতিতে ১৩০ শতক জমিতে শীতকালীন ফুলকপি, মুলা, লাল শাক, টমোটোসহ নানা জাতের সবজির আবাদ করা হয়েছে। ফুলকপি চারা লাগানো হয়েছে ৫ হাজার । এ চাষে তার খরচ হয়েছে প্রায় ৩০ হাজার টাকা। সবজি গাছের অবস্থা এখন পর্যন্ত খুবই ভালই রয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে খরচ বাদে আশা করছেন এক লাখ টাকার বেশি আয় হবে।

আরো পড়ুন :  কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে টানা দ্বিতীয় দিনের মতো রেজিস্ট্রার বিরোধী আন্দোলন অব্যাহত

জেলা কৃষি অধিদপ্তরের বলেন, জেলার বিভিন্ন এলাকায় বছর জুড়ে নানা প্রকার সবজি আবাদ হচ্ছে। ফলন বৃদ্ধিতে সব সময় স্থানীয় কৃষকদেরকে পরামর্শ দেওয়া হচ্ছে। নিয়মিত পরিচর্যার কারণে সবজির ভালো ফলন হয়েছে। তাছাড়া স্থানীয় বাজারে দাম ভালো থাকায় সবজি চাষে লাভবান হচ্ছেন চাষীরা। কম খরচে লাভ বেশি হওয়ায় বাণিজ্যিকভাবে শুরু হয়েছে বিভিন্ন ধরনের সবজি চাষ।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা