1. admin@meghnarkagoj.com : admin :
সোমবার, ২৩ মে ২০২২, ০৭:২৩ পূর্বাহ্ন
শিরোনাম :
দেবিদ্বার পৌর নির্বাহী কর্মকর্তার বিরুদ্ধে মিথ্যা তথ্য প্রচারের প্রতিবাদে মানববন্ধন দেবিদ্বারে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারর্স এসেসিয়েশন’র ঈদ পুণর্মিলনী ও আলোচনা সভা দেবিদ্বারে সুবিল ইউনিয়ন আ’লীগের উদ্যোগে আয়োজিত ইফতার মাহফিল দেবিদ্বার প্রাইভেট হসপিটাল এন্ড ডায়োগনেষ্টিক সেন্টার মালিক সমিতির আয়োজনে ইফতার ও দোয়া মাহফিল দেবিদ্বারে চাঁদাবাজির প্রতিবাদে শ্রমীকদের কুমিল্লা-সিলেট মহাসড়ক অবরোধ,ঘন্টাব্যাপি তীব্র যানযট কুমিল্লা (উঃ) জেলা আওয়ামীলীগের সংবাদ সম্মেলন ও সাংবাদিক মতবিনিময় দেবীদ্বারে সাথী ফসল হিসাবে জনপ্রিয় হয়ে ওঠেছে বাঙ্গি’র চাষ দেবীদ্বারে শতাধিক অসহায়ের মাঝে যুবলীগের ইফতার সামগ্রী বিতরণ দেবীদ্বারের শিক্ষানুরাগী অফিসার ইনচার্জ মোঃ আরিফুর রহমানের মানবিকতা দেবীদ্বার উপজেলা আ’লীগের কমিটি গঠনে জেলা সাংগঠনিক টিমের প্রথম সভায় গুরুত্বপুর্ন সিদ্ধান্ত

দেবিদ্বারে আন্তর্জাতিক দূর্নীতি প্রতিরোধ দিবসে দূর্নীতি প্রতিরোধ কমিটির সভা

দৈনিক মেঘনার কাগজ
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৯ ডিসেম্বর, ২০২১
  • ৮২ বার পঠিত

দেবিদ্বার প্রতিনিধিঃ

দূর্নীতি প্রতিরোধে সবারআগে নিজেকে বদলাতে হবে, তারপর রাজনৈতিক সিদ্ধান্তসহ সামাজিক আন্দোলন জোরদার ও দূর্নীতিমুক্ত মানষিকতায় গড়েতোলা ভবিষ্যৎ প্রজন্মেও তরুণদেরই দূর্নীতি প্রতিরোধে এগিয়ে আসতে হবে।

বৃহস্পতিবার সকাল ১১ টায় দেবিদ্বার উপজেলা দূর্নীতি প্রতিরোধ কমিটির উদ্যোগে এবং ইউএনও’র সভাকক্ষে আয়োজিত ১৮তম আন্তর্জাতিক দূর্নীতি প্রতিরোধ দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যদানকালে উপজেলা পরিষদ চেয়ারম্যান ও কুমিল্লা(উঃ) জেলা আ’লীগের সাংগঠনিক সম্পাদক মোঃ আবুল কালাম আজাদ ওই বক্তব্য তুলে ধরেন।

তিনি বলেন, বিশ্বব্যাপী দূর্নীতি একটি মহামারি হিসেবে চিহ্নীত হলে দূর্নীতি দমন, নিয়ন্ত্রণ এবং প্রতিরোধের লক্ষ্যে জাতিসংঘ ২০০৩ সালে ৯ ডিসেম্বরকে আন্তর্জাতিক দূর্নীতি প্রতিরোধ দিবস হিসেবে ঘোষণা করা হয়। ২০০৪ সালের ৯ মে ঢাকা সেগুনবাগিচায় দূর্নীতি দমন কমিশন কার্যালয় উদ্ভোধন এবং একজন চেয়ারম্যান ও দুইজন কমিশনার নিয়ে স্বায়ত্বশাসিত (স্বতন্ত্র) প্রতিষ্ঠান হিসেবে দূর্নীতি দমনে দাপ্তরিক কার্যক্রম শুরু করে। সরকারী কর্মকর্তা ও দপ্তরে দূর্নীতি প্রতিরোধে স্বচ্ছতা আনয়নে ২০১৬সালের ২৭ ডিসেম্বর দুর্নীতি দমন কমিশন(দুদক)’র পক্ষ থেকে দিবসটি সরকারীভাবে পালনের অনুরোধ জানিয়ে মন্ত্রীপরিষদ বিভাগে একটি পরিপত্র প্রেরন করেন। ওই পরিপত্রের আলোকে ২০১৭সালের ১৮ জুলাই দিবসটি সরকারীভাবে পালনের সিদ্ধান্ত গৃহীত হয় এবং ২০১৭ সালের ৯ ডিসেম্বর থেকে দিবসটি সরকারীভাবে পালিত হয়ে আসছে। গত কয়েক বছওে দুদকে দায়ের করা মামলাগুলোর প্রায় ৭৮% সফলভাবে সম্পাদন হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আশিক-উন-নবী তালুকদার’র সভাপতিত্বে এবং উপজেলা দূর্নীতি প্রতিরোধ কমিটির সাধারন সম্পাদক হাজী আমির উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মোঃ হারুনুর রশীদ’র সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও কুমিল্লা(উঃ) জেলা আ’লীগের সাংগঠনিক সম্পাদক মোঃ আবুল কালাম আজাদ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান এডভোকেট নাজমা বেগম।

অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন, জেলা পরিষদ সদস্য ও নারী নেত্রী শিরিন সুলতানা, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা এ,কে,এম আলী জিন্নাহ, সাংবাদিক এবিএম আতিকুর রহমান বাশার, মফিজ উদ্দিন আহমেদ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মুজিবুর রহমান, ভিড়াল্লা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর রহীম ভূঁইয়া, হাজী আবিদ আলী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ গোলাম মোস্তফা, আরপি উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক বিনোদ চন্দ্র সরকার প্রমূখ।

আরো পড়ুন :  আল্লাহর কাছে বিচার দিয়ে রাখলাম। আল্লাহর বিচার বড় বিচার-তনুর মা

সভার সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আশিক-উন-নবী তালুকদার বলেন, দূর্নীতি শুধু আর্থিক বিষয়ের উপর নির্ভর নয়, সামাজিক, রাজনৈতিক এবং বিচারহীনতার সংস্কৃতির উপরও নির্ভর করে। দূর্নীতি রোধে প্রতিটা ব্যাক্তির সদিচ্ছা এবং বিচারের সংস্কৃতি প্রতিষ্ঠা করতে হবে।
আলোচনা সভার আগে উপজেলা প্রশাসনিক ভবনের সামনে জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আশিক-উন-নবী তালুকদার জাতীয় পতাকা উত্তোলন করে দিবসটির সূচনা করেন।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা